,

সাদ্দাম হোসেনের জীবনের শেষ দিন গুলো নিয়ে তৈরি হচ্ছে যে সিনেমা

সময় ডেস্ক : ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের জীবনের শেষ দিনগুলো নিয়ে তৈরি হচ্ছে সিনেমা। সিনেমাটি উইল বার্ডেনওয়ার্পারের বই ‘দ্য প্রিজনার ইন হিজ প্যালেস: সাদ্দাম হোসেন, হিজ আমেরিকান গার্ডস অ্যান্ড হোয়াট হিস্ট্রি লিভস আনসেইড’ অবলম্বনে নির্মাণ করা হচ্ছে। এই সিনেমায় উঠে আসবে সাদ্দাম হোসেনের জীবনের শেষ ছয় মাসের নানা ঘটনা। এ ছাড়া থাকবে ১২ মার্কিন সৈন্যের গল্প, যারা সাদ্দাম হোসেনকে তার মৃত্যুদণ্ড কার্যকরের আগের দিনগুলোতে কাছ থেকে দেখেছিল। এই মার্কিন সৈন্যদের বর্ণনার ভিত্তিতে লেখা বইয়ের ওপরই নির্মিত হচ্ছে এই সিনেমা। খবর মার্কিন চলচ্চিত্রবিষয়ক সাময়িকী ভ্যারাইটির। ২০০৩ সালের ডিসেম্বরে মার্কিন সামরিক বাহিনীর হাতে ধরা পড়েন সাদ্দাম হোসেন। এরপর ২০০৪ সালের জুন মাসে সাদ্দাম হোসেনকে ইরাকি অন্তর্র্বতী সরকারের কাছে তুলে দেওয়া হয় বিচারের জন্য। সাদ্দাম হোসেনের বিচার চলাকালীন মার্কিন বাহিনীর ১২ জন সদস্যকে তাঁকে পাহারা দেওয়ার জন্য নিয়োগ দেওয়া হয়। তিনি জীবনের শেষ ৬ মাস কাটিয়েছেন এই ১২ জন মার্কিন পুলিশের সঙ্গে।
এই ১২ জন আমেরিকান সৈন্য ছিলেন সাদ্দাম হোসেনের জীবনের শেষ সময়ের বন্ধু। মার্কিন ৫৫১ নম্বর মিলিটারি পুলিশ কোম্পানির এই সেনাসদস্যকে বলা হতো ‘সুপার টুয়েলভ’।‘প্রিজনার ইন হিজ প্যালেস’ বইয়ের লেখক উইল বার্ডেনওয়ার্পার ছিলেন সুপার টুয়েলভের একজন। তাঁর বইটি জুড়ে রয়েছে সাদ্দাম হোসেনকে তাঁর শেষ সময় পর্যন্ত সুরক্ষা দেওয়ার অভিজ্ঞতা। তাঁর বইটি অবলম্বনেই নির্মিত এই সিনেমায় উঠে আসবে সাদ্দাম হোসেনের জীবনের শেষ সময়গুলোর কথা। সিনেমাটির নির্বাহী প্রযোজক হিসেবেও আছেন লেখক উইল বার্ডেনওয়ার্পার।
সিনেমাটি নির্মাণ করবেন সুইডিশ নির্মাতা জোহান রেঙ্ক। এই নির্মাতা এর আগে ‘চেরনোবিল’, ‘দ্য লাস্ট প্যান্থার’-এর মতো আলোচিত সিরিজ তৈরি করেছেন।


     এই বিভাগের আরো খবর